Wednesday, December 31, 2014

ধর্মে কথা বলার বিধান সম্পর্কিত কিছু তথ্য-

জিহ্বা আকারে একটি ক্ষুদ্র মাংশপিন্ড হইলেও ইহা আল্লাহ পাকের এক বিরাট নেয়ামত এবং তাঁহার সূক্ষ অর্থাৎ, ঈমান-এবাদত, আনুগত্য ও এতায়াতের ক্ষেত্রে এই জিহ্বার ভূমিকা যেমন ব্যাপক, তদ্রুপ অনাচার-অনাসৃষ্টি ও পাপাচারের ক্ষেত্রেও এই জিহ্বার ভূমিকা সর্বাধিক ।
জিহ্বার ক্ষতির পরিধি ব্যাপক- বিস্তৃত এবং উহার পরিনতিও বড় ভয়াবহ । ইহা হইতে আত্নরক্ষার একমাত্র উপায় হইল নীরব থাকা । এই কারনেই শরীয়তে নীরব থাকার প্রশংসা করিয়া উহার প্রতি উৎসাহিত করা হইয়াছে ।
রাসুল পাক সাঃ এরশাদ করেছেন-”যে নিরব থাকে সে মুক্তি পায়।” -[তিরমিযি]
অন্য রেওয়াতে আছে,রাসুল পাক সাঃ এরশাদ করেছেন- ”নিরব থাকা হল হেকমত ও প্রজ্ঞা, (কিন্তু) কম লোকই উহার উপর আমল করে।”
একজন সাহাবী রাসুল (সাঃ), এর খেদমতে হাজির হয়ে আরজ করলেনঃ- "ইসলাম সম্পর্কে আমাকে এমন কোন কথা বলে দিন যেন আপনার পরে আর কাহারও নিকট কিছু জিজ্ঞাসা করার প্রয়োজন না হয়, আমার এ নিবেদনের জবেবে তিনি এরশাদ করলেনঃ-"বল, আল্লাহর উপর ইমান আনিলাম, অতপর এই ইমানের উপর কায়েম থাক,আমি আরজ করিলাম হে আল্লাহর রসুল আমি কোন বিষয় হতে বাচিয়া থাকিব ? জবাবে তিনি জিহ্বার দিকে ইশারা করে বললেন,ইহা হতে বেচে থাক।"-[তিরমিযি,নাসাঈ,ইবনে মাজা,মুসলিম]
আরও একজন সাহাবী রাসুল (সাঃ), এর খেদমতে হাজির হয়ে আরজ করলেনঃ-'নাজাতের উপায় কি ?' রাসুল (সাঃ) এরশাদ করলেন,"জিহ্বাকে নিয়ন্ত্রনে রাখ,তোমার ঘর যেন তোমার জন্য যথেষ্ট হয়(অর্থাৎ ঘর হতে বের হয়ো না) এবং নিজের গুনাহের জন্য (অনুশোচনার) অশ্রু বর্ষন কর।"-[তিরমিযি]

আল্লাহর হাবিব সাঃ এরশাদ করেছেন, "যে ব্যক্তি আমাকে উভয় কানের মধ্যখানের বস্তু(অর্থাৎ জিহ্বা) এবং দুই রানের মধ্য স্হানের বস্তু অর্থাৎ লজ্জাস্হানের নিশ্চয়তা দিবে,আমি তাকে জান্নাতের নিশ্চয়তা দিব।"- [বোখারী]

অন্য হাদিসে আছে, "যে ব্যক্তি নিজের উদর, লজ্জাস্হান ও জিহ্বার ক্ষতি হতে বেচে থাকে,সেই ব্যক্তি সর্বাধিক অনিষ্ট থেকে নিরাপদ থাকে।” কেননা, মানুষ ব্যপকভাবে এই তিনটি অঙ্গের খায়েসের কারনেই বিপদগামী হয়ে থাকে।"
একবার নবী করিম সাঃ কে জিজ্ঞাসা করা হলো, কোন বিষয়ের কারনে মানুষ অধিক পরিমানে জান্নাতে যাবে ? জবাবে রাসুল (সাঃ) এরশাদ করলেন- "আল্লাহর ভয় ও সচ্চরিত্রতার কারনে।" পুনরায় আরজ করা হলো, সেই বিষয়টিও বলে দিন 'যার কারনে মানুষ জাহান্নামে যাবে' এরশাদ হলো –"দুটি খালি বস্তুর কারনে- মুখ ও ল্জ্জাস্হান।"-[তিরমিযি,ইবনে মাজা]

হযরত মোয়ায বিন জাবাল রাঃ রাসুল পাক সাঃ কে জিজ্ঞাসা করলেন, 'সর্বোত্তম আমল কোনটি ?' জবাবে রসুল পাক সাঃ নিজের জিহ্বা মোবারক বের করে উহার উপর আঙ্গুল স্হাপন করলেন(অর্থাৎ নিরব থাকা সর্বোত্তম আমল) [তাবরানী]

হযরত আনাস বিন মালেক রাঃ হতে বর্নীত,রাসুলে পাক সাঃ এরশাদ করেন,"বান্দার ইমান ততক্ষন পর্যন্ত ঠিক হয় না,যতক্ষন তাহার ক্বলব ঠিক না হয়,বান্দার ক্বলব ততক্ষন ঠিক হয় না,যতক্ষন তাহার জিহ্বা ঠিক না হয়,আর সেই ব্যক্তি জান্নাতে প্রবেশ করতে পারবে না,যার ক্ষতি হতে তার প্রতিবেশী নিরাপদ নহে।"

রাসুল পাক সাঃ এরশাদ করেছেন,"দেহের প্রতিটি অঙ্গই আল্লাহপাকের নিকট জিহ্বার ক্ষিপ্রতা সম্পর্কে অভিযোগ করে।"
একদা হযরত মোয়াজ ইবনে জাবাল (রা:) নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে আরজ করলেন, ”হে আল্লাহর রাসূল (সা:) আমাকে কিছু ওসীয়ত করুন । হযরত মোয়াজের নিবেদনের জবাবে আল্লাহর নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করলেন: ”তুমি এমনভাবেআল্লাহ পাকের এবাদত কর যেন আল্লাহকে দেখছ । নিজের নফসকে মৃতদের মধ্যে গন্য কর । তুমি যদি চাও,তবে আমি তোমাকে এমন বিযয় বলবো যা এই সমুদয় বিষয় আপেক্ষা উত্তম ; তিনি হাত দ্বারা নিজের জিহ্বার দিকে ইশারা করলেন ।” [তাবরানী]

হযরত হাসান বসরী (রহ:) বলেন, আমার নিকট নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এই বানী নকল করা হয়েছে যে, আল্লাহ পাক সেই ব্যক্তির উপর রহম করুন যে কথা বলিলে উপকারী কথা বলে এবং নীরবতা দ্বারা নিরাপত্তা লাভ করে ।(বায়হাকী)

এক ব্যক্তি হযরত ঈসা (আ:)- এর খেদমতে আরজ করল; ”আমাকে এমন কোন আমল বলে দিন, যা দ্বারা আমি বেহেশ্ত লাভ করতে পারব । তিনি বললেন, তুমি কখনো কথা বলিও না । লোকটি আরজ করলো, ইহা তো সম্ভব নহে । তিনি বললেন, তুমি ভাল কথা ব্যতীত অন্য কিছু বলিও না ।”

হযরত সুলাইমান (আ:) বলেন,(মনে কর) কথা বলা যদি রুপা হয়,তবে চুপ থাকা যেন স্বর্ণ ।”

এক বেদুঈন নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে হাজির হয়ে আরজ করলো, আমাকে এমন কোন আমল বলে দিন যা দ্বারা আমি জান্নাত লাভ করতে পারবো ।আল্লাহর নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করলেন: অভুক্তকে আহার করাও, পিপাসার্তকে পানি পান করাও, সৎকাজের আদেশ কর এবং অসৎ কাজ হইতে নিষেধ কর । তুমি যদি এইরুপ করতে না পার, তবে ভাল কথা ব্যতীত অন্য কোন কথা বলিও না ।

No comments:

Contact Form

Name

Email *

Message *